মেনু নির্বাচন করুন

২০১৪-২০১৫ অর্থ বৎসরের বাজেট

গনপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার

চামরদানী ইউনিয়ন পরিষদ

ধর্মপাশা, সুনামগঞ্জ।

স্মারক নং- চামর/ইউপি/ধর্ম/সুনাম/২০১৪-                                                         তারিখঃ ২৯/০৫/২০১৪ খ্রিঃ

 

বিষয়ঃ ২০১৪-২০১৫ অর্থ বৎসরের বাজেট সভার বিবরণীঃ

 

সভাপতিঃ প্রভাকর তালুকার,চেয়ারম্যান, চামরদানী ইউনিয়ন পরিষদ, ধর্মপাশা, সুনামগঞ্জ।

 

সভার স্থানঃ চামরদানী ইউনিয়ন পরিষদ অস্থায়ী কার্যালয়।  

তারিখঃ ২৯/০৫/ ২০১৪ খ্রিঃ

সময়ঃ বিকাল ৪.০০ ঘটিকা           

সভায় উপস্থিত সদস্য/ সদস্যাবৃন্দ স্বাক্ষরিত

১. জনাব আনিসুজ্জামান              ইউপি সদস্য ।

২. জনাব আব্দুন নূর                ইউপি সদস্য।

৩. জনাব আব্দুল মোতালিব           ইউপি সদস্য।

৪. জনাব ফুয়াদ মিয়া                ইউপি সদস্য।

৫. জনাব শামছুল হক                ইউপি সদস্য।

৬. জনাব জীবন টিকাদার            ইউপি সদস্য।

৭. জনাব রফিকুল ইসলাম            ইউপি সদস্য।

৮. জনাব নূর আফছার              ইউপি সদস্য।

৯. জনাবা নুরুল হক                 ইউপি সদস্যা।

১০. জনাবা হাবিবা ইয়াসমিন         ইউপি সদস্যা।

১১. জনাবা পান্না আক্তার             ইউপি সদস্যা।

১২.জনাবা লাকী রানী তালুকদার      ইউপি সদস্যা।

অদ্যকার সভায় জনাব প্রভাকর তালুকদার, চেয়ারম্যান, চামরদানী ইউনিয়ন পরিষদ, সভাপতির আসন গ্রহনক্রমে ২০১৪-২০১৫ অর্থ বছরের বাজেট সভার উপস্থিত সদস্যগনকে স্বাগত জানিয়ে সভার কাজ আরম্ভ করেন। বিগত সভার কার্যবিবরণী পাঠ করে শুনানো হয় এবং কোন রকমসংশোধন পরিবর্তন/পরিবর্ধন ছাড়াই তাহা সর্বসম্মতিক্রমে অনুমোদিত হয়।

১নং প্রস্তাব- সভায় সভাপতি মহোদয় অত্র ইউনিয়নের সচিব জনাব সমীর কান্তি দে বাবুকে ২০১৪-২০১৫ অর্থ বছরের খসড়া বাজেট সভায় পেশ করার জন্য বলেন। অতঃপর ইউপি সচিব জনাব সমীর কান্তি দে অত্র ইউনিয়ন পরিষদের ২০১৪-২০১৫ অর্থ বছরের খাতওয়ারী খসড়া বাজেট ইউপি সভায় উপস্থাপন করেন।

 

২নং প্রস্তাবঃ- ইউপি সচিব কর্তৃক পেশকৃত খসড়া বাজেট খাতওয়ারী বিস্তারিত আলাপ আলোচনা হয়এবং আয় খাতে রাজস্ব তহবিলে ট্যাক্স/ফিধার্য্যের/আদায়ের প্রস্তাব আলোচনা সাপেক্ষে গৃহীত হয় এবং ব্যয় খাতে অত্র ইউনিয়নের হত দরিদ্রও নারী উন্নয়ন আগ্রাধিকার দিয়ে আলোচনা সাপেক্ষে টাকা নির্ধারণ করার প্রস্তাব সর্বসম্মতিক্রমে গ্রহন করা হয়।ইউপি সচিব আয়খাত ব্যাখ্যা সম্বলিত নোট ও ব্যয়খাত ব্যাখ্যা সম্বলিত নোট পরিষদের সভায় উপস্থাপন করেন যা নিম্নরুপঃ

 

চলমান পাতা

 

আয়খাত ব্যাখ্যা সম্বলিত নোট

 

 

ক) নিজস্ব উৎস থেকে প্রাপ্তিঃ

১। ইউনিয়ন কর, রেইট ফিস

ক) বসতবাড়ীর চলতি বৎসরের করঃ- ইউনিয়নে বসবাসরত প্রত্যোক পরিবারের ঘর বাড়ীর বাৎসরিক মূল্যর উপর বিধি মোতাবেক ট্যাক্স ধার্য্যক্রমে এইখাতে বর্তমান অর্থিক বৎসরে সম্ভাব্য আয় হইবে ২,৮৫,২২০/- (দুই লক্ষ পঁচাশি হাজার দুইশত বিশ) টাকা মাত্র।

 

 

 

 

২,৮৫,২২০/-

খ) অত্র ইউনিয়নের অর্ন্তগত বসবাসরত পরিবার সমূহের বিপুল পরিমান ট্যাক্স বকেয়া আছে। বর্তমান আর্থিক বৎসরে বকেয়া ট্যাক্স আদায়ের লক্ষ্য মাত্রা ধরা হইয়াছে ১,০৯,৭০০/- (এক লক্ষ নয় হাজার সাতশত) টাকা মাত্র।

 

১,০৯,৭০০/-

২। ব্যবসা পেশা ও জীবিকার উপর করঃ- ব্যবসার মূলধনের উপর ভিত্তি করে এবং পেশার শ্রেনী অনুযায়ী বিধি মোতাবেক কর র্ধায্য করে বর্তমান আর্থিক বৎসরে এই খাতে সম্ভাব্য আয় থাকবে ৫,০০০/- (পাঁচ হাজার) টাকা মাত্র।

 

৫,০০০/-

৩। বিনোদন কর

খ) যাত্রা নাটক অনান্য বিনোধনমূলক অনুষাটানের উপর করঃ- অত্র ইউনিয়ন এলাকার অনুষ্টিতব্য যাত্র, নাটক ও বিনোদন মূলক অনুষ্টানের অদায়কৃত প্রবেশমূল্যের সবোর্চ্চ ১০% হারে ১০০/- টাকা হইতে ৫০০/-(পাচঁ টাকা ফি ধার্য্যক্রমে বর্তমান আর্থিক বৎসরে এই খাতে সম্ভাব্য আয় হইবে ২,০০০/- (পাচঁ হাজার) টাকা মাত্র।

 

 

 

২,০০০/-

৪। ইউনিয়ন পরিষদ কতৃক ইস্যুকৃত লাইসেন্স ও পারমিট ফি অত্র ইউনিয়ন পরিষদ এলাকায় ব্যবসায়ীগনের ব্যবসার শ্রেন অনুযায়ী বিধি মোতাবেক বর্তমান আর্থিক বৎসরে এই খাতে সম্ভাব্য আয় হইবে ৫,০০০/- (পাঁচ হাজার) টাকা মাত্র।

 

৫,০০০/-

৫। ইজারা

ক) হাট বাজার ইজারাঃ অত্র ইউনিয়নের অর্ন্তগত হাটবাজার ইজারা মূল্য হিসাবে বর্তমান আর্থিক বৎসরে এই খাতে সম্ভাব্য আয় হইবে ১০,০০০/- ( হাজার) টাকা মাত্র।

 

 

১০,০০০/-

খ) ফেরীগাট ইজারাঃ- অত্র ইউনিয়নের অর্ন্তগত ৩টি ফেরীগাট বিদ্যমান আছে উক্ত ফেরীঁঘাট সমুহ বিডসিট আহব্বানপূর্বক নীলাম ডাকের মাধ্যমে বর্তমান আর্থিক বৎসরে এই খাতে সম্ভাব্য আয় হইবে ৩,০০০/- (তিন হাজার) টাকা মাত্র।

 

 

৩,০০০/-

৬। মটরযান ব্যাতীত অনান্য যানবাহনের উপর করঃ- অত্র ইউনিয়ন পরিষদ এলাকায় মটরযান ব্যাতীত অনান্য যানবাহন যেমন টেলা, ভ্যানগাড়ী, রিস্কা ইত্যাদির উপর বিধি মোতাবেক ফিস ধার্য্যক্রমে বর্তমান আর্থিক বৎসরে এই খাতে সম্ভাব্য আয় হইবে ২,০০০/- (দুই হাজার) টাকা মাত্র।

 

 

 

২,০০০/-

৫০০০/-

৭। অনান্য

ক) খোয়ারঃ- অত্র ইউনিয়নের অর্ন্তগত ৩টি খোয়ার বিদ্যমান আছে উক্ত খোয়ার সমুহ বিডসিট আহব্বানপূর্বক নীলাম ডাকের মাধ্যমে বর্তমান আর্থিক বৎসরে এই খাতে সম্ভাব্য আয় হইবে ১,০০০/- (এক হাজার) টাকা মাত্র।

 

 

১,০০০/-

খ)জন্ম মৃত্যু সার্টিফিকেটঃ- সরকারী নিয়মনিত অনুসরন পূবৃক জন্ম মৃত্যু নিবদ্ধন সার্টিফিকেট ফি ধার্য্যক্রমে বর্তমান আর্থিক বৎসরে এই খাতে সম্ভাব্য আয় হইবে ৫০,০০০/- (পঞ্চাশ হাজার) টাকা মাত্র।

 

৫০,০০০/-

গ) গ্রাম আদালত ফিঃ- বিধি মোতাবেক গ্রাম আদালত ফি ধার্য্যক্রমে বর্তমান আর্থিক বৎসরে এই খাতে সম্ভাব্য আয় হইবে ২,০০০/- (দুই হাজার) টাকা মাত্র।

 

৫,০০০/-

ঘ) এনজিও বা বেসরকারী উন্নয়ন সংস্থার অনুদানঃ- স্থানীয় সুশাসন শরিক প্রকল্প অনুদান হিসাবে বর্তমান আর্থিক বৎসরে এই খাতে সম্ভাব্য আয় হইবে ৬,০০,০০০/- (ছয় লক্ষ) টাকা মাত্র।

 

৬,০০,০০০/-

 

 

চলমান পাতা

 

 

 

 

খ) সরকারী সুত্রে অনুদানঃ

১। উন্নয়ন খাত

(ক) এডিপিঃ-- সদাশয় সরকার থেকে উপজেলা পরিষদের মাধ্যমে অত্র ইউনিয়ন পরিষদের অনুকূলে  বর্তমান আর্থিক বৎসরে অনুদান হিসাবে সম্ভাব্য পাওয়া যাবে ১০০০০০০/- (দশ লক্ষ) টাকা মাত্র।

 

 

 

 

 

 

 

 

১০,০০,০০০/-

(খ) কর্মসূজনঃ- অত্র ইউনিয়নের অর্ন্তগত অতিদরিদ্রদের জন্য কর্মসংস্থান কমৃসূচির বাস্তবায়নের লক্ষ্যে এই বর্তমান আর্থিক বৎসরে অনুদান হিসাবে সম্ভাব্য পাওয়া যাবে ২০,০০,০০০/- (বিশ লক্ষ) টাকা মাত্র।

 

২০,০০,০০০/-

(গ)কাবিটা/কাবিখাঃ- কাজের বিনিময়ে খাদ্য কর্মসূচীর আওতায় অত্র ইউনিয়নে বর্তমান আর্থিক বৎসরে অনুদান হিসাবে সম্ভাব্য পাওয়া যাবে ১০,০০,০০০/- (দশ লক্ষ) টাকা মাত্র।

 

১০,০০,০০০/-

‌(ঘ) টিআরঃ- গ্রামীন অবকাঠামো রক্ষণাবেক্ষন কমসূচীর আওতায় অত্র ইউনিয়নে বর্তমান আর্থিক বৎসরে অনুদান হিসাবে সম্ভাব্য পাওয়া যাবে ১০,০০,০০০/- (দশ লক্ষ) টাকা মাত্র।

 

১০,০০,০০০/-

(ঙ) অনান্য থোক/বর্ধিত থোকবরাদ্ব(এলজিএসপি-২)- বর্তমান আর্থিক বৎসরে এলজিএসপি-২ প্রকল্পের আওতায় মৌলিক থোক বরাদ্ব বর্ধিত থোক বরাদ্ব হিসাবে সম্ভাব্য অনুদান পাওয়া যাবে ১৫,০০,০০০/- (পনের লক্ষ্য) টাকা মাত্র।

(চ) অনান্য থোক/বর্ধিত থোকবরাদ্ব (ইউপিজিপি)- বর্তমান আর্থিক বৎসরে ইউপিজিপি প্রকল্পের আওতায় থোক বরাদ্ধ  হিসাবে সম্ভাব্য অনুদান পাওয়া যাবে ৮,০০,০০০/- (আট লক্ষ্) টাকা মাত্র।

 

১৫,০০,০০০/-

 

৮,০০,০০০/-

২। সংস্থাপন

ক) চেয়ারম্যান ও সদস্যবৃন্দের ভাতাঃ- চেয়ারম্যান সাহেবের মাসিক ১,৫৭৫/- টাকা হিসাবে বৎসরে ১৮,৯০০/- টাকা সদস্যগনের মাসিক ৯৫০/- টাকা হিসাবে ১২ জনের এক বৎসরে ১,৩৬,৮০০/- টাকা একুনে ভাতা বাবদ সরকারী অনুদান হিসাবে পাওয়া যাইবে মোট ১,৫৫,৭০০/- ( এক লক্ষ পঞ্চান্ন হাজার সাত শত) টাকা মাত্র।

 

 

 

১,৫৫,৭০০/-

খ) সেক্রেটারি ও অনান্য কর্মচারীদের বেতন ও ভাতাঃ- সচিবের মাসিক বেতন সর্বসাকূল্যে ১১,৪০২/- টাকা উৎসবভাতা ১১,৪৮০/- টাকা বৎসরে মোট বেতন ভাতাদি ১,৪৮,৫০৪/- টাকা দফাদারের মাসিক বেতন ২,১০০/- টাকা উৎসবভাতা ৪,২০০/- টাকা বৎসরে একুনে মোট ২৯,৪০০/- এবং মহল্লাদারের মাসিক ১,৯০০/- টাকা উৎসবভাতা ৩,৮০০/- টাকা হিসাবে ২জন মহল্লাদারের বেতন ভাতাদি আসে ৫৩,২০০/- টাকা। সচিব, দফাদার, মহল্লাদারের বেতন ভাতাদি বাবদ বর্তমান অর্থিক বৎসরে ইউপি অংশসহ ও সরকারী অনুদান হিসাবে পাওয়া যাইবে ,সর্বমোট ২,৩১,১০৪/- (দুই লক্ষ একত্রিশ হাজার একশত চার) টাকা মাত্র।

 

 

 

 

 

২,৩১,১০৪/-

৩। অনান্য

ভূমি হস্থান্তর করঃ- অত্র ইউনিয়নের অর্ন্তগত ভূমিহস্থান্তর কর হিসাবে বর্তমান আর্থিক বৎসরে এই খাতে সম্ভাব্য আয় হবে ১,০০,০০০/- (এক লক্ষ) টাকা মাত্র।

 

 

১,০০,০০০/-

গ) স্থানীয় সরকার সুত্রেঃ-

১) উপজেলা পরিষদ কতৃক প্রদত্ত টাকাঃ- উপজেলা পরিষদ কতৃক রাজস্ব খাত থেকে  অত্র ইউনিয়নের বর্তমান আর্থিক বৎসরে সম্ভাব্য বরাদ্ধ পাওয়া যাবে ১,০০,০০০/- (এক লক্ষ) টাকা মাত্র।

 

 

১,০০,০০০/-

২) জেলা পরিষদ কতৃক প্রদত্ত টাকাঃ- জেলা পরিষদ কতৃক অত্র ইউনিয়নের ধর্মীয় প্রতিষ্টান ও অনান্য উন্নয়ন মূলক কাজের জন্য বর্তমান আর্থিক বৎসরে সম্ভাব্য অনুদান হিসাবে পাওয়া যাবে ১,০০,০০০/- (এক লক্ষ) টাকা মাত্র।

 

১,০০,০০০/-

সর্বমোট আয়=

৯০,৮৬,৭৬১/-

 

 

 

 

 

চলমান পাতা

 

ব্যয়খাত ব্যাখ্যা সম্বলিত নোট

 

 

১। সংস্থাপন ব্যয়

ক) চেয়ারম্যান ও সদস্যবৃন্দের ভাতাঃ- চেয়ারম্যান সাহেবের মাসিক ৩,৫০০/- টাকা হিসাবে বৎসরে ৪২,০০০/- টাকা এবং সদস্যগনের মাসিক ২,০০০/- টাকা হিসাবে ১২ জনের এক বৎসরে ২,৮৮,০০০/- টাকা চেয়ারম্যান ও সদস্যবৃন্দের মোট ৩,৩০,০০০/- ( তিন লক্ষ ত্রিশ হাজার ) টাকা বর্তমান আর্থিক বৎসরে সম্মানী ভাতা বাবদ ব্যয় হইবে।

 

 

 

৩,৩০,০০০/-

খ) খ) সেক্রেটারি ও অনান্য কর্মচারীদের বেতন ও ভাতাঃ- সচিবের মাসিক বেতন সর্বসাকূল্যে ১১,৪০২/- টাকা উৎসবভাতা ১১,৪৮০/- টাকা বৎসরে মোট বেতন ভাতাদি ১,৪৮,৫০৪/- টাকা দফাদারের মাসিক বেতন ২,১০০/- টাকা উৎসবভাতা ৪,২০০/- টাকা বৎসরে একুনে মোট ২৯,৪০০/- এবং মহল্লাদারের মাসিক ১,৯০০/- টাকা উৎসবভাতা ৩,৮০০/- টাকা হিসাবে ২জন মহল্লাদারের বেতন ভাতাদি আসে ৫৩,২০০/- টাকা। সচিব, দফাদার, মহল্লাদারের বেতন ভাতাদি বাবদ বর্তমান অর্থিক বৎসরে ইউপি অংশসহ ও সরকারী অংশ সহ ব্যয় হইবে সর্বমোট ২,৩১,১০৪/- (দুই লক্ষ একত্রিশ হাজার একশত চার) টাকা মাত্র।

 

 

 

 

২,৩১,১০৪/-

গ) ট্যাক্স আদায় কমিশনঃ- ধার্য্যকৃত ট্যক্স ২,৮৫,২২০/-/- টাকা বকেয়া ট্যাক্স ১,০৯,৭০০/- টাকা উত্তোলনের জন্য ১৫% এবং নৌকা ভাড়া ৩% হিসাবে ট্যাক্স আদায় বাবত মোট ৭১,৮৮৫/- টাকা ব্যয় হইবে।

 

৭১,৮৮৫/-

ঘ) অনুসঙ্গিক

১) অত্র ইউনিয়ন পরিষদের অফিসের কাজঃ- যাতায়াত/ভ্রমণ ভাতা ও ও ফটোকপি সংক্রান্ত বর্তমান আর্থিক বৎসরে এই খাতে সম্ভাব্য ব্যয় হইবে ৫০,৩৩২/- (পঞ্চাশ হাজার তিনশত বত্রিশ) টাকা মাত্র।

 

 

৫০,৩৩২/-

২। অত্র ইউনিয়ন পরিষদের অফিসের কাজঃ- ব্যবহৃত বিভিন্ন ষ্টেশনারী দ্রব্যাদি ক্রয় বাবদ বর্তমান আর্থিক বৎসরে এই খাতে সম্ভাব্য ব্যয় হইবে ২৫,০০০/- (পঁচিশ হাজার) টাকা মাত্র।

৩। বিবিধঃ- জাতীয় দিবস পালনে ৩৫,০০০/- টাকা বিদ্যুৎ বিল বাবদ ২৪,০০০/- টাকা, ইলেক্ট্রনিক্স যন্ত্রপাতি ক্রয় ও মেরামত বাবদ ৭,০০০/- টাকা, আপ্যায়ন বাবদ ৬৫,০০০/- টাকা, জন্ম নিবন্ধন অনলাইনভূক্তি করণ বাবদ ৫০,০০০/- এবং খবরের কাগজ বাবদ ৫,০০০/- টাকা সর্বমোট এই খাতে বর্তমান আর্থিক বৎসরে ব্যঅয় হইবে ১,৮৫,০০০/- (এক লক্ষ পঁচাশি হাজার) টাকা মাত্র।

 

২৫,০০০/-

 

 

 

১,৮৫,০০০/-

২। উন্নয়ন

ক) পুর্ত কাজ

কৃষিঃ- হাওরের ফসলরক্ষাকারী বেড়ীবাধঁ সমুহ প্রয়োজনীয় স্থনে রিং পাইপ স্থপন, সার ও বীজ বীতরন ও কৃষির উন্নতিকল্পে বর্তমান আর্থিক বৎসরে সর্বমোট ব্যায় হইবে ১৫,০০,০০০/- (পনের লক্ষ) টাকা মাত্র।

 

 

 

 

 

১৫,০০,০০০/-

২। স্বাস্থ্য ও প্রয়প্রনালীঃস্বাস্থ্য উন্নয়ন, নলকুপ স্থাপন, ড্রেইন সংস্কার, স্যানিটারী ল্যাট্রিন স্থাপন, স্বাস্থ্য মূলক জন সচেতনাতা বৃদ্ধি কল্পে বর্তন আর্থিক বছরে এই খাতে সর্বমোট ব্যয় হবে ১৫,০০,০০০/- (পনের লক্ষ) টাকা মাত্র।

 

১৫,০০,০০০/-

৩। রাস্ত নির্মান/মেরামতঃ- যোগাযোগ ব্যবস্থার উন্নয়নকল্পে রাস্তা নির্মান, পুনঃ নির্মান মেরমত প্রকল্পে বর্তমান আর্থিক বৎসরে এই খাতে সম্ভাব্য ব্যায় হইবে ২৫,০০,০০০/- (পঁচিশ লক্ষ) টাকা মাত্র।

 

২৫,০০,০০০/-

৪। গৃহনির্মান ও মেরামতঃ-অফিস মেরামত পুনঃ নির্মান ও ধর্মীয় প্রতিষ্টান ও প্রাতিষ্টানিক উন্নয়ন ও হাটবাজার উন্নয়ন ইত্যাদি খাতে বর্তমান অর্থিক বৎসরে সম্ভাব্য ব্যয় হইবে ৮,০০,০০০/- (আট লক্ষ) টাকা মাত্র।

 

৮,০০,০০০/-

৫। শিক্ষাঃ- শিক্ষা প্রতিষ্টান সংস্কার, শিক্ষার উপকরন সরবরাহ, শিক্ষাবৃত্তি প্রদান ও শিক্ষার সার্বিক উন্নয়নে বর্তমান অর্থিক বৎসরে সম্ভাব্য ব্যয় হইবে ১০,০০,০০০/- (দশ লক্ষ) টাকা মাত্র।

 

 

১০,০০,০০০/-

৬। অনান্যঃ- উদ্বুদ্ধকরন বা জনসচেতনা মূলক অনুষ্ঠানের জন্য ১,০০,০০০/- (এক লক্ষ) টাকা, বিভিন্ন প্রশিক্ষনের জন্য ৫০,০০০/- (পঞ্চাশ হাজার) টাকা, ক্রীড়া উন্নয়ন ও চিত্ত বিনোদনের জন্য ৫০,০০০/- (পঞ্চাশ হাজার) টাকা, দূর্যোগ প্রতিরক্ষা ও উত্তরণ ব্যবস্থাপনা বাবদ ১,০০,০০০/- (এক লক্ষ) টাকা এবং পূর্বতন কাজ রক্ষণাবেক্ষণের জন্য ৪,০০,০০০/- (চার লক্ষ) টাকা ধরে উল্লেখ্য খাত সমূহে বর্তমান অর্থিক বৎসরে সম্ভাব্য ব্যয় হইবে ৭,০০,০০০/- (সাত লক্ষ) টাকা মাত্র।

 

 

 

 

৭,০০,০০০/-

৩। অনান্য

ক) নীরিক্ষাঃ- অফিস রেকর্ড ফাইল, উন্নয়ন মূলক কাজের কাগজ-পত্রাদি ও হিসাব-নিকাশ খাতে বাৎসরিক নীরিক্ষাকল্পে বর্তমান অর্থিক বৎসরে সম্ভাব্য ব্যয় হইবে ২০,০০০/- (বিশ হাজার) টাকা মাত্র।

 

 

২০,০০০/-

 

 

খ) অনান্য/তথ্য প্রযুক্তিঃ তথ্য ও প্রযুক্তি এবং অন্যান্য খাত উন্নয়নে বর্তমান অর্থিক বৎসরে সম্ভাব্য ব্যয় হইবে ১,০০,০০০/- (এক লক্ষ) টাকা মাত্র।

 

 

১,০০,০০০/-

 

সর্বমোট ব্যয়=

৯০,১২,৫২১/-

           

সর্বমোট আয় ৯০,৮৬,৭৬১/- (নব্বই লক্ষ ছিয়াশি হাজার পাঁচশত একষট্টি) টাকা মাত্র এবং সর্বমোট ব্যয় ৯০,১২,৫২১/- (নব্বই লক্ষ বার হাজার পাঁচশত একুশ) টাকা মাত্র। আয়খাত থেকে ব্যয়খাত বাদ দিলে (৯০,৮৬,৭৬১ -৯০,১২,৫২১) = ৭৪,২৪০/- (চুয়াত্তর হাজার দুইশত চল্লিশ) টাকা মাত্র উদ্বৃত্ত থাকে। সুতরাং উপস্থাপিত বাজেট স্বয়ং সম্পূর্ণ বিধায় সভায় সর্বসম্মত্তিক্রমে গৃহীত ও অনুমোদিত হয়।

 

 

         প্রস্তুতকারক                                                                            সভাপতি

 

 

    
  

(প্রভাকর তালুকদার)

চেয়ারম্যান

চামরদানী ইউনিয়ন পরিষদ

ধর্মপাশা,সুনামগঞ্জ।

 

(সমীর কান্তি দে)

সচিব

চামরদানী ইউনিয়ন পরিষদ

ধর্মপাশা,সুনামগঞ্জ।

 

 

 

 

 

 

 

 

 

 

 

স্মারক নং- চামর/ইউপি/ধর্ম/সুনাম/২০১৪-                                                         তারিখঃ ২৯/০৫/২০১৪ খ্রিঃ

 

সদয় অবগতি ও কার্যার্থে প্রেরণ করা হলো।

অনুলিপিঃ

           ০১। জেলা প্রশাসক, সুনামগঞ্জ।

           ০২। উপ-পরিচালক স্থানীয় সরকার বিভাগ, সুনামগঞ্জ।

           ০৩। চেয়ারম্যান উপজেলা পরিষদ,ধর্মপাশা, সুনামগঞ্জ।

           ০৪। উপজেলা নির্বাহী অফিসার, ধর্মপাশা, সুনামগঞ্জ।

০৫। অফিস কপি।

 

 

 
 

(সমীর কান্তি দে)

সচিব

চামরদানী ইউনিয়ন পরিষদ

ধর্মপাশা,সুনামগঞ্জ।

 

 

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার

ইউনিয়ন পরিষদের বার্ষিক বাজেট

ইউনিয়নঃ চামরদানী, উপজেলাঃ ধর্মপাশা, জেলাঃ সুনামগঞ্জ।

বাজেট ২০১৪- ২০১৫ অর্থ বছর

 

প্রাপ্তি

পরবর্তী বছরের  বাজেট

(২০১৪ - ২০১৫)

চলতি বছরের বাজেট /  সংশোধিত বাজেট

(২০১৩-২০১৪)

পূর্ববর্তী বছরের প্রকৃত

(২০১২-২০১৩)

মন্তব্য

পূর্ববর্তী বৎসরের জের

 ২৫,০৩৭/-

---

৭,৩৯৩/-

 

(ক)  নিজস্ব উৎস থেকে প্রাপ্তিঃ

১) ইউনিয়ন কর, রেইট ও ফিস

    ক) বসত বাড়ীর উপর চলতি বৎসরের কর

    খ) বসত বাড়ীর উপর কর বকেয়া

 

 

২,৮৫,২২০/-

১,০৯,৭০০/-

 

 

৮,৩৬,০৯৪/-

---

 

 

৮৩,০৯৯/-

---

 

২) ব্যবসা পেশা ও জীবিকার উপর  কর

৫,০০০/-

---

---

 

৩) বিনোদন করঃ

---

---

---

 

   ক) সিনেমার উপর কর

---

---

---

 

   খ) যাত্রা,নাটক ও অন্যান্য বিনোদনমূলক অনুষ্ঠানের

      উপর কর

২,০০০/-

---

---

 

৪) পরিষদ কর্তৃক ইস্যুকৃত লাইসেন্স ও পারমিট ফি

৫,০০০/-

২,০০০/-

১,৪৪০/-

 

৫) ইজারা বাবদ প্রাপ্তিঃ

---

---

---

 

   ক) হাট বাজার ইজারা

১০,০০০/-

---

---

 

   খ) ফেরী খেয়াঘাট ইজারা

৩,০০০/-

---

---

 

   গ) জল মহাল ইজারা

---

---

---

 

৬) মোটরযান ব্যতিত অন্যান্য যান বাহনের উপর লাইসেন্স ফিস

২,০০০/-

---

---

 

৭) অন্যান্য

---

---

---

 

   ক) খোয়াড়

১,০০০/-

---

---

 

   খ) জন্ম মৃত্যু সার্টিফিকেট

৫০,০০০/-

৩০,০০০/-

১০,৩৫০/-

 

   গ) গ্রাম আদালত ফি

২,০০০/-

---

---

 

   ঘ) এনজিও বা বেসরকারী উন্নয়ন  সংস্থার অনুদান

৬,০০,০০০/-

৬,০০,০০০/-

৩,৭৫,০০০/-

 

   ঙ) জনগণের অংশীদারিত্ব বা সহায়াক চাঁদা

---

---

---

 

খ) সরকারী সুত্রে অনুদানঃ

---

---

---

 

১) উন্নয়ন খাত

---

---

---

 

  ক) এডিপি

১০,০০,০০০/-

৪,০০,০০০/-

৩,৮৪,৪৫৮/-

 

  খ) কর্মসৃজন

২০,০০,০০০/-

১০,১৮,৯১৫/-

১৭,১৫,০০০/-

 

  গ) কাবিখা/কাবিটা

১০,০০,০০০/-

৬,০০,০০০/-

১২,৮৪,৫৯০/-

 

  ঘ) টিআর

১০,০০,০০০/-

২,০০,০০০/-

৮,১১,৩২০/-

 

  ঙ) অন্যান্য থোক / বর্ধিত থোক বরাদ্দ (এলজিএসপি ২)

১৫,০০,০০০/-

৯,০০,২৪০/-

১২,৩৯,৩৫০/-

 

  চ) ইউপিজিপি

৮,০০,০০০/-

৫,০০,০০০/-

---

 

২) সংস্থাপন

---

---

---

 

  ক) চেয়ারম্যান ও সদস্যবৃন্দের ভাতা

১,৫৫,৭০০/-

১,৫৫,৭০০/-

২,৭৪,০০০/-

 

  খ) সেক্রেটারি ও অন্যান্য কর্মচারীদের বেতন ও ভাতা

২,৩১,১০৪/-

২,৭২,৩৭০/-

২,০২,৭২৫/-

 

৩) অন্যান্য

---

---

---

 

ভূমি হস্তান্তর কর ১%

১,০০,০০০/-

২০,০০০/-

---

 

গ) স্থানীয় সরকার সূত্রে প্রাপ্ত

---

---

---

 

১) উপজেলা পরিষদ কর্তৃক প্রদত্ত টাকা

১,০০,০০০/-

---

---

 

২) জেলা পরিষদ কর্তৃক প্রদত্ত টাকা

১,০০,০০০/-

---

---

 

৩) অন্যান্য

---

---

---

 

সর্বমোট =

৯০,৮৬,৭৬১/-

৫৫,৩৫,৩১৯/-

৬৩,৮৮,৭২৫/-

 

 

 

 

 

 

ব্যয়

পরবর্তী বছরের  বাজেট

(২০১৪ - ২০১৫)

চলতি বছরের বাজেট/ সংশোধিত বাজেট

(২০১৩-২০১৪)

পূর্ববর্তী বছরের প্রকৃত

(২০১২-২০১৩)

মন্তব্য

রাজস্ব

---

---

---

 

 

---

---

---

 

১) সংস্থাপন ব্যয়

---

---

---

 

    ক) চেয়ারম্যান ও সদস্যদের সম্মানী

৩,৩০,০০০/-

৩,৩০,০০০/-

৩,১৩,৯০০/-

 

    খ) কর্মকর্তা/কর্মচারীদের বেতন ও ভাতা

২,৩১,১০৪/--

৩,৬৮,৯৭০/-

২,০২,৭২৫/-

 

    গ) ট্যাক্স আদায় সংস্থাপন ব্যয়

৭১,০৮৫/-

১,৪৬,৭১০/-

১২,৪৬২/-

 

    ঘ) আনুসঙ্গিক

৫০ ,৩৩২/-

৪৩,০০০/

৭ ,০০০/-

 

1)          ঙ) স্টেশনারি

২৫,০০০/-

২০,০০০/-

---

 

2)          চ) বিবিধ

১,৮৫,০০০/-

২৫,০০০/-

---

 

২) উন্নয়ন

---

---

---

 

    ক) পূর্ত কাজ

---

---

---

 

1)       ১.কৃষি, সেচ, বাঁধ নির্মাণ/পূণঃ নির্মাণ   

১৫,০০,০০০/-

৮,০০,০০০/-

---

 

2)      ২.স্বাস্থ্য ও পয়ঃপ্রণালী ব্যবস্থা

১৫,০০,০০০/-

৮,৫০,০০০/-

১২,৩৯,৩৫০/-

 

3)      ৩.রাস্তা নির্মাণ/পূণঃ নির্মাণ  

২৫,০০,০০০/-

১৮,৪৮,০০০/-

৩৮,১০,৯১০/-

 

4)       ৪.গৃহ নির্মাণ/পূণঃ নির্মাণ    

৮,০০,০০০/-

---

---

 

5)      ৫.  শিক্ষা  

১০,০০,০০০/-

৩,০০,০০০/-

৩,৮৪,৪৫৮/-

 

6)      খ) অন্যান্য/রক্ষণাবেক্ষণ

৭,০০,০০০/-

৩,৫০,০০০/-

৩,৭৫,০৫৮/-

 

৩) অন্যান্য

---

---

---

 

         ক)  নিরীক্ষা ব্যয়

২০,০০০/-

১০,০০০/-

---

 

         খ)  তথ্য ও প্রযুক্তি/অন্যান্য

১,০০,০০০/-

৩,৪০,১১৫/-

২৩,৬৫৫/-

 

মোট ব্যয়=

৯০,১২,৫২১/-

৫৪,৩১,৮৩৯/-

৬৩,৬৯,৫১৮/-

 

বাজেট উদ্বৃত্ত=

৭৪,২৪০/-

১,০৩,৪৮০/-

১৯,২০৭/-

 

সর্বমোট আয়=

৯০,৮৬,৭৬১/-

৫৫,৩৫,৩১৯/-

৬৩,৮৮,৭২৫/-

 

                                                                                                           

 

 

 

 

                 স্বাক্ষরিত/-                                                                           স্বাক্ষরিত/-

(সমীর কান্তি দে)                                                                                           (প্রভাকর তালুকদার)

সচিব                                                                                                     চেয়ারম্যান

চামরদানী ইউনিয়ন পরিষদ                                                                                চামরদানী ইউনিয়ন পরিষদ

ধর্মপাশা,সুনামগঞ্জ।                                                                                           ধর্মপাশা,সুনামগঞ্জ।